Facebook Profile Monetizetion থেকে কীভাবে টাকা আয় করবেন

Facebook Profile Monetizetion থেকে কীভাবে টাকা আয় করবেন True line bd


আসসালামুআলাইকুম সবাইকে। আমার নাম সাহাদাত হোসেন সৈকত। আপনারা অনেকে আমাকে মেসেন্জারে,মেইলে ও টেলিগ্রামে মেসেজ করে জানতে চেয়েছেন যে কীভাবে ফেসবুক প্রোফাইল বা আইডি থেকে আপনারা টাকা আয় করার যায়।

আপনাদের এতো রিকোয়েস্ট এর কারনে আজ আমি এই আর্টিকেলটি লিখেছি। এই আর্টিকেলটা যদি আপনি সবটুকু পড়েন আমি আশা করি আপনারা ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে অবশ্যই টাকা আয় করতে পারবেন। 

So,আরকি নিচে ছয়টা পয়েন্ট পড়ুন এবং ফেসবুক থেকে টাকা আয় করুন।

1.ফেসবুক মনিটাইজেশন কি

মনিটাইজেশন হলো এমন একাটা পদ্ধতি যার মাধ্যমে আপনি টাকা আয় করতে পারবেন। আপনার যদি একটা ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা ফেসবুক পেজ থাকে তাহলে আপনি এইগুলা থেকে টাকা আয় করতে পারবেন। আর ফেসবুক মনিটাইজেশন হলো সেইম একটা উপায় টাকা আয় করার জন্য। আপনার যদি একটা পেইজ থাকে। ঔ পেইজে ভিডিও তৈরি করে আপনি মনিটাইজেশন ওন করে ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন। 

আজকাল ফেসবুক থেকে ইনকাম করা অনেক সহজ করে দিয়ে।যার ফলে যে কেউ একটা ফেসবুক আইডি তৈরি করে তার ভিতর পেইজ বা ফেইসবুক আইডি এর প্রফেশনাল মোড চালু করে খুব সহজেই টাকা আয় করতে পারে। এখন আপনাদের মনে একটা প্রশ্ন আসতে পারে। ভাই আমরা তো জানিনা কীভাবে ফেসবুকের আইডিকে প্রোফেশনাল মোড অন করতে হয়। আমি জানি আপনাদের মনে এমন প্রশ্ন আসতে পারে, তাই আমি এই আর্টিকেলটিতে এটাও কথাও বলছি। আমাদের দ্বিতীয় পয়েন্ট কীভাবে প্রোফেশনাল মোড অন করবেন সবকিছু বিস্তারিত কথা বলা হয়েছে। 


2.যেভাবে প্রফেশনাল মোড চালু করবেন

আজকাল ছোট থেকে বড় সবার একটা ফেসবুক আইডি থাকে। So আমি আর বললাম না কিভাবে আইডি খুলতে হয়। আমি আশা করি আপনাদের একটা ফেসবুক আইডি আছে।

এখন বলি কীভাবে প্রোফেশনাল মোড অন করবেন।

প্রথমে আপনি ফেসবুক app টাকে গুগল প্লে স্টোর থেকে আপডেট করে নিবেন। তারপর আপনার ফেসবুক apps এ লগ ইন করবেন। তারপর আপনার ফেসবুকের হোম পেইজ এ দেখবেন প্রোফাইল আইকনে আছে ঔ খানে ক্লিক করবেন। এরপর আপনার প্রোফাইল এর নামের নিচের একবারের ডান পাশের করনারে দেখবেন তিনটা ডট রয়েছে। ঔখানে ক্লিক করুন এইবার দেখবেন অনেকগুলা অপশেন আসবে। এখান থেকে একেবারে নিচের দিকে একটা অপশেন আছে। Turn On Professional Mode নামে এইটা On করার পর আপনার Professional Dashboard চালু হয়ে যাবে।


কিন্তু অনেকের ক্ষেএে একটু দেরিতে আসতে পারে। আবার নগত ও আসতে পারে। এটা নির্ভর করে আপনার ফেসবুক প্রোফাইলটা কতটা পুরানো। আমার একটা আইডি ২০১৮ সালে ওপেন করার হয়েছে। কিন্তু আমার আইডিতে প্রোফেশনাল মোড এর অপশেন আসছে।কিন্তু আমি এইটা অন করতে পারছি না। অন করতে গেলে তারা বলে প্রোফেশনাল মোড এর জন্য রিকোয়েস্ট করার জন্য। তারপর আমি তাদেরকে রিকোয়েস্ট করার পর আমার রিকোয়েস্ট তারা পেন্ডিং এ রাখে। আজ অনেক দিন হয়ে গেলো তাও আমি প্রোফেশনাল মোডটা পাইনি। কেন জানি না তাদের মনে হয় অনেক পুরানো আইডি তাই তাদেরকে দেওয়া হবে না। যার ফলে আমি আপনাদের একটা কথা বললো যারা ফেসবুক কাজ করতে চাচ্ছেন।তার নতুন করে আইডি খুললে ভালো হবে। তাহলে আপনাদের কোন ধরনের সমস্যায় পড়তে হবে না। 

So,উপরে দেওয়া প্রসেসগুলো ভালোভাবে  ফলো করতে পারলে  আপনারা যে কোন ফেসবুক আইডির প্রোফেশনাল মোড অন করতে পারবেন। 

  আরো পড়ুন: 

•  ই-সিম কি? কীভাবে eSIM ইন্সটল করবো এবং এর সুবিধা ও অসুবিধা √

• মোবাইল ট্রেন টিকেট বুকিং করুন খুব সহজে | ট্রেনের টিকিট ক্রয় 

• ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম ২০২৩ 

3.প্রাফাইল মনিটাইজেশন কিভাবে করে 

আপনি যদি ফেসবুক থেকে ইনকাম করতে চান তাহলে আপনার ফেসবুকে মনিটাইজ করতে হবে। যার মাধ্যমে আপনি আপনার প্রোফাইলে ভিডিও আপলোড করে টাকা আয় করতে পারবেন। আপনি ফানি ভিডিও, নাটক বা ইন্ফারমেশন ভিডিও করে আপনার আইডিতে অপলোড করবেন। যদি আপনার ভিডিও মানুষ পছন্দ করে এবং আপনার ভিডিওতে ভালো লাইল, কমেন্ট আসে এবং লাক্ষের মতো ভিউ থাকে তাহলে আপনি আপনার ভিডিও ভিতর বিজ্ঞাপন দিয়ে টাকা আয় করতে পারবেন। আপনার প্রোফাইল মনিটাইজ করতে আপনাকে অনেকগুলো শর্ত মানতে হবে। যদি আপনি শর্তগুলো মনতে পারেন তাহলে আপনি ফেসবুক এর একজন কিয়েটর হিসাবে আপনি গন্য হবেন এবং প্রতি মাসে ফেসবুক আপনাকে আপনার ভিডিও অনুযায়ী আপনার ব্যাংকে টাকা পাঠিয়ে দিবে।         


4.প্রফেশনাল মোডে আয় করবেন যেভাবে

এখন আমরা জানবো কিভাবে প্রোফেশনাল মোড অন করে আয় করা যায়। একটা সত্যি কথা বলতে গুগল, ফেসবুক এবং ইউটিউব এই জায়গায় কাজ করে আপনি ইনকাম করতে পারবেন তা সত্য। কিন্তু আপনাকে অনেক ধর্য্য ধরতে হবে। ওনেশ্টলি বলছি,আমার একাটা ফেসবুক পেজ আছে। আমি ঔখানে ইন্ফারমেশন টাইপের ভিডিও বানাই। যার ফলে আমি প্রথমে কল্পনা ও করি নাই যে আমি এখান থেকে টাকা ইনকাম করতে পারবো। দীর্ঘ ৬ মাস ভিডিও করার পর যখন আমার একটা ভিডিও ভাইরাল হয় তখন আমি অনেক খুশি হয়েছিলাম।যখন প্রথম ফেসবুক থেকে টাক ইনকাম করলাম তখন আমি অনেক খুশি ছিলাম। আমি কল্পনাও করি নাই যে আমি এত ধুর আসবো। তাই আমি আশা করি আপনারা ধর্য্য ধরে কাজ করবেন এবং আপনিও সফল হবেন।

আপনাকে সর্ব প্রথম প্রফেশনাল মোডে চালু করতে হবে।আপনি দেখবেন প্রোফেশনাল মোডের ভিতর মনিটাইজেশন টুলস নামে একটা অপশেন আছে। ঐটার ভিতর ধুকতে হবে। মনিটাইজেশন এর ভিতর অনেকগুলো অপশন আছে। অপশোনগুল চালু করলে আপনি প্রোফেশনাল মোড থেকে আয় করতে পারবেন।


যেই অপশেনগুলো চালু করে টাকা আয় করবেন তা হলোঃ

• Star $

• In-Stream Ads $

• Ads On Reels $

• Live Ads 

• Subscriptions  

• Bonuses ★

এইগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো Star, In-Stream Ads এবং Ads On Reels.এইগুলোর মধ্যেমে আপনি সবচেয়ে বেশি ইনকাম করতে পারবেন। 

এখন প্রশ্ন হলো ভাই আমরা কীভাবে এই অপশেনগুলোর চালু করবো বা চালু করার জন্য কী কোন শর্ত মানা লাগবে। হু এই অপশেন থেকে ইনকাম করতে হলে আপনাকে শর্ত মানতে হবে। পরের পয়েন্টে এই শর্তগুলো সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে।    

           

5.ফেসবুক মনিটাইজেশনের শর্তগুলো কি কি 

ফেসবুক প্রোফাইল মনিটাইজ করার জন্য সর্ব প্রথম শর্ত হলো আপনাকে তাদের যে দেশগুলা আছে ঔ দেশের বসবাস করতে হবে। বিশেষ করে আমাদের বাংলাদেশ ফেসবুক মনিটাইজেশনের জন্য যোগ্য। যার কারনে আমাদের এই শর্তটা পূরন হয়ে গেলো। 

নিচে মনিটাইজেশন অপশেনর এর সকল শর্তগুলো দেখানো হলোঃ


"Star এর শর্ত বা requirements" 

• 1000 হাজার Followers 

• Bangladesh live in

আপনাকে অবশ্যই বাংলাদেশ থাকতে হবে এবং ৩০ দিনের মধ্যে 1k Followers করতে হবে। তাহলেই আপনি স্টার অপশনের জন্য যোগ্য হবেন এবং Setup করতে পারবেন। 


"In-Stream Ads এর শর্ত বা requirements"

• 5000 হাজার Followers

• 60,000 মিনিট ভিউ লাগবে 

• আবশ্যই ৩-৫ মিনিটের ভিডিও আপলোড করবেন    

• last 30 দিন এর মধ্যে 5 টা ভিডিও শেয়ার করা      

লাগবে। 

এইতো এগুলো পূরন করলোই আপনি আপনার ভিডিও থেকে আয় করতে পারবেন। ভিডিও এর ভিতর তার বিজ্ঞাপন দিবে। আপনার ভিডিও কয়ালিটি অনেক ভালো মানের হতে হবে। তাহলেই আপনি তাদের এই শর্তের জন্য যোগ্য হতে পারবেন।  

     

"Ads On Reels এর শর্ত বা requirements"

• 0 - 5000 Followers 

• 1 - 5 lak Video Rech 

• 1- 3 lak Video Engagement

• 5 টা ভিডিও শেয়ার করতে হবে last 30 দিন এর ভিতর

Actuall, এই Ads On Reels এর বিষয়টা হলো আপনি যদি ভালে ভিডিও আপলোড করেন বা আপনার ভিডিও মানুষ অনেক পছন্দ করে, তার ভিওিতে ফেসবুক টিম আপনাকে এইটা জন্য ইনভাইটেশন পাঠায়। যার কারনে উপরে দেওয় রিকোয়ারমেন্টগুলে আমার নিজের অবিজ্ঞতা থেকে আপনাদের শেয়ার করছি।

কারন আমি এক জন ভাইয়ের এই অপশেনটা চালু হতে দেখেছি। কিন্তু অবাক করার বিষয়টা হলো তার প্রোফাইলে কোন ফলোয়ারই ছিল না।তো আমার একটা প্রশ্ন জাগলো কিভাবে তাকে ফেসবুক টিম এই অপশেনটা তাকে দিল। তখন দেখি তার একাট ভিডিওতো ভালো পরিমানে ভিউ আসছিল। তার জন্যই তাকে ফেসবুক এই Ads on Reels টা দিয়েছে।  


"Live Ads এর শর্ত বা requirements"

• 10,000 Followers

• 60 দিনের ভিতরে 600,000 lak লাইভ ভিউ মিনিট   

• 60 দিনের ভিতরে পূরন করতে হবে 

লাইভ ads শুধু লাইভ করার পর লাইভ আব্থায় বিজ্ঞাপন দেখাবে অন্য সময় দেখাবে না। তাই এই শর্তগুলো পূরন করলই আপনি লাইভ এড এর জোয়েন করতে পারবেন। 


"Subscriptions এর শর্ত বা requirements"

• 10,000 Followers 

• 250 জন weekly যেন আপনার ভিডিও দেখার জন্য আসে  

• 50,000 Post Engagement আপনার Post এ 50k Like থাকতে হবে।

• 180k means 1 লক্ষ্য 80 হাজার মিনিট ভিউ থাকতে হবে last 60 দিনের ভিতরে। 


"Bonuses এর শর্ত বা requirements"

এইটা একটা মজার বিষয় যে ফেসবুক তাদের Creator দের ভিতরে যাদের ভিডিও অনেক বেশি Popular তাদেরকে বোনাস দিয়ে থাকে।

So, এইটার জন্য কোন শর্ত বাrequirements মানতে হবে না। যারা ভালে ভিডিও আপলোড দিবে শুধু তাদেরকেই ফেসবুক Bonuse দিবে।    


6.ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করার নিয়ম

আমি মনে করি আপনাদের ফেসবুক আইডিতে আপনারা ভিডিও আপলোড করে এবং আপনার ফলোয়া সংখ্যা এক হাজার পেরিয়েছে। এখন আপনি চাচ্ছেন আপনার আইডিতে Star Monetizetion Enable করতে। 

Finally, এখন আপনারা কীভাবে মনিটাইজেশন Setup করবেন তা বলবো। প্রথমে আপনারা Setup এ ক্লিক করবেন। তারপর আপনাদের legal Name দিবেন। আবশ্যই আপনার বাবা,মা বা আপনার নিজের আইডি কাড অনুযায়ী দিবেন। তারপর ঠিকানা দিবেন এবং Continue তে ক্লিক করবেন। 

এরপর আপনাদের Tax এর তথ্য দিতে হবে।অনেক জন এখানে বলবেন ভাই Tax কেন দিব। আমরাতো এখনো কোন টাকা ইনকাম করেনি। তারা শুধু আপনার Tax এর তথ্য চেয়েছে। যখন আপনি ইনকাম করবেন তখন আপনাদের থেকে তারা টাকা কেটে নিয়ে যাবে।

যদি আপনি তথ্য দপন তাহলে আপনার Tax এর টাকা তারা কাটবে না। 

Tax এর তথ্য দেওয়ার পর আপনি Continue তে ক্লিক করবেন। এরপর হলো আসল কাজ আপনার ব্যাংক এড করতে হবে। দুইটা অপশেন আছে। একটা হলো পেপাল আরেকটা হলো মেনুয়াল ব্যাংক। আপনারা ম্যানুয়াল সিলেক্ট করবেন। তারপর আপনাদের ব্যাংক এর নাম, আপনার ব্যাংক এর Account নাম্বার এবং যে শাখায় আপনি Account খুলেছেন তার Sowifcode দিয়ে Save করুন। আপনার ব্যাংক Account এড করা শেষ তারপর আপনি দেখবেন সবকিছু ঠিক আছে কি না যদি সব কিছু ঠিক থাকে তাহলে Submite বাটনে ক্লিক করলেই আপনার মনিটাইজেশন এর কাজ শেষ। এখন থেকে আপনি Facebook Profile Monetize করে থেকে টাকা আয় করতে পারবেন।         

আমার শেষ কথা

প্রথমে আপনাকে ধন্যবাদ জানায় পুরো আর্টিকেলটা পড়ে এই পর্যন্ত আসার জন্য। আমি এই আর্টিকলটাতে আমার পুরো রিসার্সটা আপনাদের মাঝে শেয়ার করেছি। কোন কিছুই বাদ দেইনি। আমি আশা করি আপনারা এটা থেকে একটু হলেও উপকার পাবেন। যদি কোন কিছু না বুঝতে পারেন তাহলে নিচে কমেন্টে আমাকে জানাবেন। আমি আবশ্যই আপনার সমস্যা সমাধান করার চেষ্টা করবো ইনশা আল্লাহ।

So, দেখা হবে নতুন কোন ইন্টারেস্টিং টপিক্স নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ 💝

Shahadat Hossain

সাহাদাত হোসেন একজন প্রযুক্তি ব্লগার ও ওয়েব ডিজাইনার। তিনি দীর্ঘদিন ধরে লেখালেখি ও ফ্রিলান্সার হিসাবে যুক্ত আছেন। সেই ভালো লাগা থেকে তিনি "টুরু লাইন বিডি" ব্লগ সাইটি প্রতিষ্ঠা করেছেন। তিনি ব্লগিং সম্পর্কে খুব উৎসাহী তাই আপনাদের জন্য প্রযুক্তি ও বিজ্ঞান সম্পর্কে সবসময় লিখে যাবে।

4 Comments

Previous Post Next Post